Friday 23 March 2018

আমি কোন দলে...?

আমি কোন দলে...?


আমি এক জন সাধারন মানুষ। সাধারন জীবন যাপন আমি পছন্দ করি।আমার জীবনের স্বপ্ন একটা, লখ্য একটা, আর আশা হল এই স্বপ্ন আর লখ্যটাকে পূর্ণ করার। কিন্তু নানা সামাজিক প্রতিকূলতা আমাকে প্রতি মুহূর্তে একাধিক প্রশ্নের স্বমুখিন করে তুলেছ। যে সব কিছুর উত্তর আমি আজও খুঁজে পাইনি। পরম উন্নতির চরম শিখরে পৌঁছেও মানব সমাজ আজ দ্বিধাবিভক্ত। নিজ-উন্নতি, নিজ-স্বার্থ, পূরণের লখ্যে মানুষ আজ সব কিছু করতে পারে। মানব সভ্যতার শুরুর থেকেই দুটি জগৎ  বিভক্ত-একটা আলোর দিক আর একটা অন্ধকার দিক। এক দিকে ভালোবাসা তো অন্য দিকে ঘৃণা, এক দিকে হিংসার পথে আর অন্য দিক অহিংসার পথে, এক জন বাঁচাতে চায় আর অন্য জন মারতে চায়। আজ দূরত্ব কমে এসেছে আলো আর অন্ধকারের মধ্যে, গাঢ় অন্ধকারে বিলীন হয়ে যাছে সভ্যতার আলো, মধ্যাহ্নের প্রখর সূর্যালোককেও প্রতি নিয়ত ঢেকে দিছে সভ্যতার এক নির্মম, নিষ্ঠুর, বর্বর কালো ছায়া। আর আমি এই সভ্যতার রাস্তার মাঝে দাঁড়িয়ে থাকা নিঃসঙ্গ এক সাধারন মানুষ, যার এক দিকে আলোকময় জীবন প্রতি মুহূর্ত ডেকে যাছে আয় আমার কাছে আয় আমি তোকে বাঁচাবো,তুই আমার কাছে আয় আর অন্য দিকে  অন্ধকার-আচ্ছন্ন মৃত্যুর বিভিশিখা বলে চলেছে তুই কোথাও যেতে পারবি না,আমি সবকে গ্রাস করে নেবো নিজের ভালো চাস তো আমার কাছে আয়। আমি আজও জানি না আমি কোন দিকে যাবো? আমি আজও সেই স্থানেই আছি যেখানে ১০ বছর পূর্বে ছিলাম। আমি এখনও জানি না আমি কোন দলে?

No comments:

Post a Comment