Monday 26 November 2018

বর্তমান ও আগত ভ্যবিষত

খুবই কঠিন পরিস্থিতি,সকালে ঘুম থেকে উঠে নিউজপেপারটা হাতে নিতে এখন ভয় হয় আমার, নিজের সুস্থতা নিয়ে প্রশ্ন জাগে মনে, কারণ যে খবরগুলো পাই সেগুলো সুস্থ সমাজের খবর নয়, আর একটা সমগ্র সমাজকে অসুস্থ বলার সাধ্য আমার নাই, তাই মনে হয় আমিই অসুস্থ হয়ে গেছি, আমার মানসিক চিকিৎসা করানোর দরকার।
খুব স্বল্প রাজনৈতিক জ্ঞান থেকে আমার ধারণা, এই মুহূর্তে বাংলার যা অবস্থা তাতে কোনো বর্তমান রাজনৈতিক দলই এই পরিস্থিতির পরিবর্তন করতে পারবে না, কারণ সমস্যাটা এখানকার মানুষদের।
তাই কে অপরাধী, কে অপরাধ করছে, কার ওপর অপরাধ করা হচ্ছে, কে ধর্ষক, কে ধর্ষিত, কেউ ঠিক করে জানে না। কারণ পুরো সমাজ ব্যবস্থাটাই আজ ধর্ষিত, এই সমাজে বসবাসকারী মানুষগুলির দ্বারা। আগত ভ্যবিষতের দায় কেউ এড়াতে পারবে না, আর একটু বুদ্ধিমান প্রতিটি মানুষই সেই দিনটাকে চোখের সামনে দেখতে পাচ্ছে। তাই আজ যতটা অপরাধী আমি, ততোটাই আপনিও, আর ঠিক ততোটাই বাকি সকলে। আজ যদি আমি ভাবী, ২৮ বছর কাটলো আর কোনো ভাবে ২৫ টা বছর কাটাতে পারলেই চলবে, আমার এই ভাবনাটার জন্য দায়ী কিন্তু আপনারাই। আজ যদি আমি ভাবী, ধর্ষণ হচ্ছে ভালই হচ্ছে আমারতো কিছু হয় নি, ২-১ টা ধর্ষণের ভিডিও ফুটেজ পাওয়া গেলে বেশ উপভোগ করা যেত, আমার এই ভাবনাটার জন্যেও আপনারা দায়ী। বিগত ৫০-৬০ বছর ধরে আপনারা শুধুমাত্র ব্যক্তিস্বার্থ এবং রাজনৈতিক স্বার্থের জন্য সমগ্ৰ সমাজটা নষ্ট করেছেন, বার বার এই সমাজকে ধর্ষণ করেছেন, অথচ ভালো কিছু  করার জন্য সময়, সুযোগ, সামর্থ্য সব কিছুই ছিল আপনাদের এই ৫০ উর্দ্ধ প্রজন্মের কাছে, আপনারা কিছুই করলেন না। আজ আমি যে প্রশ্নগুলি করছি সেই গুলি একদিন আপনার সন্তান বা নাতি-নাতনিরা করবে, আজ আমাকে এড়িয়ে গেলেও সেইদিন তাদেরকে এড়িয়ে যেতে পারবেন তো...???
কিন্তু আমার কাছে সময় ও সামর্থ আছে শুধু সুযোগটা নাই ভালো কিছু করার, আর সেটা যেদিন পাবো সেই দিন আমি আর চুপ থাকবো না, কারণ আমি আর যাই হই না কেন, নপুংশক নই।
                                                                                                                              ---অপরেশ সিংহ রায়।




#engineers#quotes#apareshsingharoy,#suprespecial#makersofworld#createrofera#quote, #truth, #knowledge, #science, #aparesh, #apareshquotes 

No comments:

Post a Comment